LATW 2022: আর্ট অফ দ্য ডিল

LA সম্প্রদায় এবং শহরের বৃদ্ধি উদযাপন করার জন্য, a16z সম্প্রতি আয়োজন করেছে Time to Build: Los Angeles, একটি ইভেন্ট যেখানে আমরা LA-তে কোম্পানি নির্মাণের বিষয়ে কথা বলার জন্য বিভিন্ন শিল্পের LA-ভিত্তিক বিনিয়োগকারী, প্রতিষ্ঠাতা এবং অপারেটরদের আমন্ত্রণ জানিয়েছি। এই পর্বে, a16z-এর সহ-প্রতিষ্ঠাতা এবং সাধারণ অংশীদার মার্ক অ্যান্ড্রেসেন এবং গ্লোবাল স্পোর্টস অ্যান্ড এন্টারটেইনমেন্ট কোম্পানি এন্ডেভারের সিইও অ্যারি ইমানুয়েল, বিনোদন শিল্পের বিবর্তন সম্পর্কে a16z-এর সাধারণ অংশীদার শ্রীরাম কৃষ্ণানের সাক্ষাতকার নিয়েছেন, যেখানে এটি পরবর্তীতে এগিয়ে চলেছে। , এবং কিভাবে তারা প্রথম দেখা হয়েছিল তার গল্প। 

প্রতিলিপি

শ্রীরাম কৃষ্ণন: আমরা LA টেক সপ্তাহে আছি, এবং আমরা সত্যিই বিশেষ কিছু একত্র করতে চেয়েছিলাম যা LA এবং সমস্ত প্রযুক্তি উভয়েরই প্রতিনিধিত্ব করে।

আমাদের এমন কেউ আছেন যার নেটস্কেপ তৈরির জন্য, অপসওয়্যারের জন্য, অ্যান্ড্রেসেন হোরোভিটজ নামে একটি স্বল্প পরিচিত ফার্মের জন্য, এবং প্রচুর ধরণের টুইট তৈরি করার জন্য কোনও পরিচয়ের প্রয়োজন নেই৷ এবং পরবর্তীতে, আমাদের এমন কেউ আছেন যিনি বিনোদনের জগতকে অনেকটাই বদলে দিয়েছেন, যিনি সুপার এজেন্ট হিসেবে পরিচিত। আপনি সবাই তাকে জেরেমি পিভেনের দ্বারা “এনটুরেজ”-এ আরি গোল্ড চরিত্রে অভিনয় করতে দেখেছেন। কিন্তু তারপরে ইউএফসি থেকে বোলিং পর্যন্ত সবকিছুই জয় করে নিয়েছে...যদি আপনি একটি লাইভ ইভেন্টে যান, তিনি সম্ভবত এটিতে কোনো না কোনোভাবে জড়িত। তাই, আর কোনো আড্ডা ছাড়াই, মার্ক অ্যান্ড্রিসেন এবং অ্যারি ইমানুয়েলকে স্বাগত জানাতে আমাকে দারুণ আনন্দ দেয়। বাদ দাও.

সুতরাং, আসুন গুরুতর জিনিস দিয়ে শুরু করা যাক। আপনার দুজনের মধ্যে দেখা-কিউট গল্প কি? তোদের দুজনের প্রথম দেখা কেমন হয়েছিল, অরি?

আরি ইমানুয়েল: মার্ক "ফোর্বস" এর কভারে ছিল এবং আমি আসলে নিবন্ধটি মনে রাখি না। এবং এটি আমি সাধারণত করি কারণ আমার কাছে এই বাক্যাংশটি রয়েছে যা আমি চেষ্টা করি এবং নির্মেঘতা তৈরি করি। আমি নিবন্ধটি পড়েছিলাম, এবং আমি মার্ককে অন্ধ বলেছিলাম। তার সাথে আমার আগে কখনো দেখা হয়নি। এবার ফোন ধরলেন। আমি বললাম, “আমি আপনার সাথে দেখা করতে চাই। আমি নিবন্ধ পড়ে. আমি একরকম ভেবেছিলাম এটা অবিশ্বাস্য।” আমি বললাম, "আমি উড়ে যাবো।" সে বলে, "না, আমি উড়ে যাবো।"

সে নিচে উড়ে গেল। আমরা একটি মিটিং ছিল. আমি মনে করি, সভায়, আমি টাকা তুলতে শুরু করেছি কারণ আমরা সবেমাত্র রেইন নামে একটি মার্চেন্ট ব্যাঙ্ক চালু করেছি। তিনি বলেছিলেন যে তিনি টাকা দেবেন, কিন্তু তিনি তার দুই বন্ধুকে সঙ্গে আনতে চেয়েছিলেন। একজন নিকেশ, আর একজন এগন ডারবান। সিলভার লেক থেকে এগন ডারবান আমার সবচেয়ে বড় বিনিয়োগকারী, এবং এটি জীবনের নির্মমতা এবং আমি কীভাবে নির্মমতা তৈরি করি। আর এভাবেই আমাদের দেখা হয়েছিল।

মার্ক আন্দ্রেসেন: এখন, ব্যবসার এক নম্বর নিয়ম হল আপনি কখনই, কখনও ঠান্ডা কল করবেন না।

এরি: আমি শুধু ঠান্ডা কল.

মার্ক: আপনি শুধুমাত্র ঠান্ডা কল, ঠিক.

শ্রীরাম: আমরা এলএ টেক সপ্তাহে আছি, সর্বোপরি। এবং এলএ টেক ইকোসিস্টেমে, এলএ-তে এখানে দৃশ্য, আপনি কী মনে করেন?

মার্ক: গত 25 বা 30 বছর ধরে এই দীর্ঘ-চলমান, মূলত, নাটক, একটি গল্প, গল্পের আর্ক রয়েছে। বড় বড় বিনোদন সংস্থাগুলির সাথে আমার প্রথম মিটিং ছিল 1994 এর মতো, ইন্টারনেট ব্যাখ্যা করা এবং এইরকম হওয়া, "ঠিক আছে, এই জিনিসটি কোনও দিন একটি বড় চুক্তি হতে পারে।" এবং এই অসাধারণভাবে দীর্ঘ সময়কাল ছিল যেখানে তত্ত্বগতভাবে একটি অভিসারী হতে চলেছে। buzzword আক্ষরিকভাবে অভিসারী হতে ব্যবহৃত. এবং এটি আক্ষরিক অর্থে বিনোদন এবং সংস্কৃতির দুটি দুর্দান্ত ক্যালিফোর্নিয়া শিল্পের একত্রিত হবে এবং তারপরে প্রযুক্তি। এবং তাত্ত্বিকভাবে, এটি ঘটতে চলেছে, তাত্ত্বিকভাবে, এটি ঘটতে চলেছে। এবং তারপরে এটি অনেক সময় যুদ্ধে পরিণত হয়েছিল। এবং আমি মনে করি এটি বলা ন্যায়সঙ্গত যে বিনোদন শিল্প দীর্ঘদিন ধরে নতুন প্রযুক্তিকে হুমকি হিসাবে দেখেছে।

এরি: এখনও কি.

মার্ক: এবং যে এখনও ক্ষেত্রে হতে পারে. এবং তারপরে, তাত্ত্বিকভাবে, প্রযুক্তি শিল্প কিছু সময়ে করতে যাচ্ছিল…এটি বিনোদন করতে পারে। কিন্তু চলমান কৌতুকটি ছিল এরকম, "আমরা উত্তর ক্যালিফোর্নিয়ায় খুব নির্বোধ এবং কঠোর, যদি আমরা একটি সিনেমা তৈরি করি, তাহলে এটি একটি সিসকো রাউটারের জন্য ম্যানুয়ালটির মুভি সংস্করণের মতো হবে," সবচেয়ে আকর্ষণীয়, উত্তেজনাপূর্ণ বিষয়বস্তু হবে না বিশ্ব. এবং তাই, এই অদ্ভুত শ্যাডোবক্সিং জিনিসটি রয়েছে যেখানে কিছুই সত্যিই একসাথে আসেনি। এবং তারপর এটা মনে হয়, আমি অনুমান, সম্ভবত Netflix বড় অগ্রগতি ছিল, বা স্ট্রিমিং?

এরি: আমি মনে করি এটি সম্ভবত গেমিংয়ে কিছুটা শুরু হয়েছিল। এবং তারপরে আমরা যে বিনোদন সংস্থাগুলিকে বিনোদন মুভি সংস্থাগুলি বিবেচনা করি তারা ভেবেছিল তারা আইপি নিতে পারে। এবং তারা বুঝতে পারেনি যে এটি বিলিয়ন ডলার উপার্জন করছে এবং তারা সিনেমা ব্যবসায় এতটা গুরুত্বপূর্ণ ছিল না। কিন্তু এখন ইউনিটি যা করছে, এবং ওয়েব 3 এর সাথে এটি ঘটবে। তো, কে জানে? আমার সেন্স হল প্রথম কোম্পানী যেটা আসলেই করেছিল Netflix এইটা এনেছিল, যদি আমরা এটাকে প্রযুক্তি হিসাবে সংজ্ঞায়িত করি।

মার্ক: এবং এটি একটি দুই-অংশের জিনিস ছিল, ঠিক, যা...একটি হল, নেটফ্লিক্স, হঠাৎ করেই, ভিডিওর জন্য একটি বিতরণ মাধ্যম, যেমন একটি নতুন প্রিমিয়ার বিতরণ মাধ্যম। প্রথম নতুন সম্ভবত, কি, যেহেতু ডিভিডি, সম্ভবত তার আগে ভিডিওটেপ...

এরি: হ্যাঁ। ব্লকবাস্টার।

মার্ক: …স্যাটেলাইট টিভি. কিন্তু প্রথমটি সত্যিই সিলিকন ভ্যালির বাইরে। এবং তারপরে অন্যগুলি, অবশ্যই, Netflix তারপর আসলে সামগ্রী তৈরি করা শুরু করে। 

এরি: আমি প্রথম বিক্রি করেছি।

শ্রীরাম: সত্যি?

এরি: হ্যাঁ।

শ্রীরাম: এটা কি ছিল?

এরি: এটি ওয়াশিংটন, ডিসি সম্পর্কে একটি ছোট অনুষ্ঠান ছিল যার জন্য কাউকে গ্রেপ্তার করা হয়েছিল।

মার্ক: "তাসের ঘর." উজ্জ্বল এবং আশ্চর্যজনক "হাউস অফ কার্ড।"

এরি: এটি একটি ক্লাসিক গল্প ছিল। সুতরাং, তাদের স্টক পড়েছিল কারণ তারা দ্বিগুণ মূল্য নির্ধারণ করেছিল এবং…

শ্রীরাম: কুইকস্টার।

এরি: হ্যাঁ। ডিভিডি এবং সবকিছু নিয়ে পুরো পাগলামি। এবং তারপরে আমি এমআরসি নামে একটি কোম্পানি শুরু করেছিলাম এই চিকিত্সা ছিল। [ডেভিড] ফিঞ্চার সংযুক্ত ছিল, এইচবিও একটি পাইলট করতে যাচ্ছিল, এবং টেড [সারানডোস] এসে বুঝতে পেরেছিল, "ঠিক আছে, আমাদের এটি বের করতে হবে।" এবং তিনি 13টি পর্ব তুলে ধরেন...আমার মনে হয় এটি ছিল $150 মিলিয়ন। ফিনচার ওভারবোর্ডে চলে গেল, "আমাদের আরও 15 মিলিয়ন ডলার দরকার।" আমি বলতে চাচ্ছি, এইচবিও বিশ্বাস করতে পারেনি যে আমরা নেটফ্লিক্সে যেতে যাচ্ছি এবং এইচবিও-র ব্র্যান্ডের উপরে এটি করতে যাচ্ছি। দশ মিলিয়ন থেকে 150 মিলিয়ন, এটি একটি সহজ কথোপকথন ছিল। এবং আমরা সেই সময়ে ঘোড়দৌড়ের জন্য ছিলাম।

শ্রীরাম: তাহলে, চলুন 2022-এর দিকে দ্রুত এগিয়ে যাই। Netflix-এর সবচেয়ে বেশি উপার্জনের ত্রৈমাসিক ছিল না, তাই না? টিভির স্বর্ণযুগ কি শেষ? মার্ক সব সময় বকবক করে যখন সে দেখার মতো আকর্ষণীয় কিছু খুঁজে পায় না। অথবা আপনি কন্টেন্ট কোথায় যাচ্ছে দেখতে?

এরি: এটা পৃথিবীর সবচেয়ে বড় মিথ্যার মত। তার কাছ থেকে সব সময়ই পাই। “আপনি কি এই শো দেখেছেন? আপনি যে শো দেখেছেন? আপনি কি এই শো দেখেছেন?" আমি বলতে চাচ্ছি, এটার মত...এটা একটা ভ্রান্তি। এবং আপনি তা জানেন.

মার্ক: কর্নুকোপিয়া। আচ্ছা ঠিক আছে. গুণমান আপ অধিষ্ঠিত?

এরি: হ্যাঁ.

মার্ক: ঠিক আছে, ঠিক আছে। ঠিক আছে. ঠিক আছে.

এরি: আমি বলতে চাচ্ছি, এটা নির্ভর করে...আপনি যেকোনো জায়গা থেকে সামগ্রী পেতে পারেন। প্রচুর চমৎকার কন্টেন্ট আছে। অনেক খারাপ কন্টেন্ট আছে। কিন্তু ঠিক আছে, এটা দেখুন না.

মার্ক: কত টিভি…

এরি: Netflix এর জন্য আমার তালিকায় কতগুলি জিনিস রয়েছে? পঞ্চাশ।

মার্ক: এই বছরে কতটি টিভি শো চিত্রায়িত হচ্ছে…

এরি: আমি মনে করি এটি টেলিভিশন শো, নন-স্ক্রিপ্টেড এবং স্ক্রিপ্টেডের মধ্যে, আমি 900 বলতে চাই। সম্ভবত আরও বেশি।

মার্ক: নয়শত, আর বিশ বছর আগে, তা হতো?

এরি: 2011 সালে, আমি বলতে চাই এটা ছিল...না, 2009, এটা ছিল 39. 2011, আমার মনে হয় এটা ছিল 130। এবং সমস্যা হল, এটি লিনিয়ার টেলিভিশনের জন্য একটি নাটক হতে ব্যবহৃত হত $2.5 মিলিয়ন, $3 মিলিয়ন। এখন, একটি পর্ব, এখন এটি $16 মিলিয়ন। আর আপনি স্পেশাল ইফেক্টের মানুষ পাবেন না। মানে, স্টুডিও স্পেস নেই। এই সবকে ঘিরে কিছু শারীরিক সমস্যা আছে। তাই আশা করি কেন প্রযুক্তি এবং আমরা একত্রিত হই, সম্ভবত এটি বের করার উপায় আছে।

শ্রীরাম: সুতরাং, এর মধ্যে পেতে দিন. সুতরাং, আমরা শুধু কিছু উদাহরণ ছিল. "ম্যান্ডালোরিয়ান" সম্পূর্ণরূপে অবাস্তব ইঞ্জিন পাওয়ার জিনিসটিতে শট করা হয়েছে। আমরা "স্টার ট্রেক: ডিসকভারি" করেছি, আমার প্রিয় শোগুলির মধ্যে একটি, অভিনেতাদের বাড়িতে মোশন ক্যাপচার দ্বারা শট করা হয়েছে৷ আমরা ইন্ডি মুভিগুলি দুর্দান্ত ভিএফএক্স করেছিলাম। আপনি কি মনে করেন, এ, ইন্ডি ফিল্মমেকারদের দ্বারা নির্মিত চলচ্চিত্রের গণতন্ত্রীকরণ কি আসছে?

এরি: না.

শ্রীরাম: আপনি কি মনে করেন? আপনি কি মনে করেন, মার্ক?

মার্ক: ওয়েল, তাই জিনিস একটি দম্পতি. সুতরাং, এক হলিউডের কয়েক দশক ধরে একটি প্যাটার্ন আছে এটি একটি সৃজনশীল হিট সাজানোর…আমি জানি না, যাই হোক না কেন, কোন ফর্মের প্রাচীর। এবং তারপরে চলচ্চিত্রের মাধ্যমটির একটি নতুন উদ্ভাবন রয়েছে। এবং এটি 1970 এর দশকে ঘটেছিল, ঠিক, নিউ হলিউডের সাথে। 1990 এর দশকে ইন্ডিজ এবং কুয়েন্টিন ট্যারান্টিনোর সাথে এটি আবার ঘটেছিল। 

এরি: শুনুন, সেখানে সবসময় মানুষ প্রযুক্তিকে ঠেলে দেয় এবং এর অর্থ কী তা ঠেলে দেয়। এটা সঙ্গীত ব্যবসায় ঘটেছে. এখন একটি অ্যালবাম তৈরি করতে আপনার প্রায় কিছুই খরচ হয় না। আগে অনেক টাকা খরচ হতো। এটা কি চলচ্চিত্রে ঘটতে যাচ্ছে? হ্যাঁ। কিন্তু তারপরে এমন চলচ্চিত্র নির্মাতারা হতে চলেছে যারা এটিকে পুরানো উপায়ে এবং চলচ্চিত্রে করতে চায়। এবং তাই, এটির কোন সেট নিয়ম নেই। আমি কি মনে করি যে এর কারণে, দাম কমতে চলেছে? না, কারণ আপনাকে এতে অভিনেতাদের রাখতে হবে। এটা লেখক লাগে. লেখকদের এখন অনেক টাকা খরচ হয় কারণ তারা তিন বা চারটি প্রকল্প করছেন। সুতরাং, অর্থনীতি অর্থনীতি হতে যাচ্ছে. শ্যুটিং স্টাফের আশেপাশে কি প্রযুক্তি হতে যাচ্ছে সস্তা হতে পারে? হ্যাঁ, সম্ভবত.

এবং কেবলমাত্র অন্য প্রশ্নের উত্তর দিন, তাই 1974 সালে, চার্লি ব্লুহডর্ন, আপনারা কেউই জানেন না তিনি কে ছিলেন, তিনি উপসাগরীয় এবং পশ্চিমী চালাচ্ছিলেন যা…

মার্ক: তিনি "অফার"-এ আছেন। আপনি এখন তাকে দেখতে পারেন. প্যারামাউন্ট এইমাত্র এই টিভি শো তৈরি করেছে, প্যারামাউন্ট স্ট্রিমিং, "দ্য গডফাদার" তৈরির বিষয়ে। অসাধারণ ভালো মুভি। আপনি এটি সম্পর্কে সব জানতে পারেন.

এরি: তিনি যান এবং বলেন...এবং আমি মনে করি এটি ছিল 1974, হলিউডের একটি ট্রেড পেপার "ভ্যারাইটি"-এ তিনি বলেন, "সিনেমার ব্যবসা শেষ হয়ে গেছে।" যখন আমি '95 সালে ফার্ম শুরু করি তখন তারা যায়, "টেলিভিশন ব্যবসা শেষ।" এবং তারপরে সেই সময়ে চারটি নেটওয়ার্ক ছিল পাঁচটিতে, এবং আমি ছিলাম, "কীভাবে টেলিভিশন ব্যবসা শেষ হতে পারে এবং তারা দুটি নতুন বিতরণ পয়েন্ট শুরু করছে?" তাই, আমি আপনাকে শুধু বলতে চাই, আপনি এবং আমি কখনই সরাসরি ভোক্তার কাছে বিজ্ঞাপনের জন্য অর্থপ্রদান করব না। একটি VOD হতে যাচ্ছে. আরও কিছু হতে যাচ্ছে...যদি এখন 900 হয়, আমাদের কাজ শেষ করার সময় এটা 1500 হয়ে যাবে। বিতরণ প্রসারিত হচ্ছে এবং আপনাকে পাইপগুলি পূরণ করতে হবে।

এবং আপনি যদি এই মুহূর্তে সংখ্যাগুলি দেখেন, লোকেরা প্যারামাউন্ট+ এ যাচ্ছে, তারা "অফার" দেখছে। এবং তারপর যখন তারা "অফার" দেখা শেষ করে, তারা প্যারামাউন্ট থেকে মুক্তি পায়। এবং তাদের রাখার একমাত্র উপায় হয় খেলাধুলার মাধ্যমে বা নতুন সামগ্রীর মাধ্যমে। এবং তাই, সেখানে শুধু যাচ্ছে আরো এবং আরো বিষয়বস্তু নির্মিত হচ্ছে. এবং তারপর তারা অর্থনীতির চিন্তা করতে হবে কারণ অর্থনীতি এখন অসাধারণ।

শ্রীরাম: ঠিক আছে. আমি মার্ককে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে যাচ্ছি, যদিও আমি মনে করি আরির এই বিষয়ে দৃঢ় মতামত রয়েছে। সুতরাং, আমি মার্ককে প্রথমে যেতে দেব। তাহলে, গ্রীষ্মের সেরা সিনেমা, "টপ গান: ম্যাভেরিক," তাই না? আমাদের একাধিক এমসিইউ সিনেমা বেরিয়েছে। এই সপ্তাহে, আমাদের একটি LOTR প্রিক্যুয়েল আছে, এবং আমি বিশ্বাস করি একটি গেম অফ থ্রোনস প্রিক্যুয়েল আসবে৷ মার্ক, আপনি কি ঘটছে বলে মনে করেন, এবং আমরা কি আবার আসল আইপি দেখতে পাব? এবং তারপর আরি সাড়া দিতে পারে।

মার্ক: ঠিক আছে, আমি তাকে সরাসরি সিলিং দিয়ে চালাতে যাচ্ছি। সিস্টেম আছে. আমি বলতে চাচ্ছি, সিস্টেম আছে. স্টুডিও সিস্টেম বা যাই হোক না কেন আপনি স্টুডিও সিস্টেমের তাদের উত্তরাধিকার বাছাই কল করবে, এবং তারা সাজানোর "মূলধারা"। এবং তারপর, অবশ্যই, এই অসাধারণ ধরনের আছে... আজকের ইন্ডি দৃশ্য কি? এটা YouTube, এটা TikTok। এটা সম্পূর্ণ...এই অবিশ্বাস্য সৃজনশীল মহাবিশ্বে শুধু এই অবিশ্বাস্য লম্বা লেজ। এবং তাই, আপনি এই অদ্ভুত জিনিস পেয়েছেন, তাই না?

সুতরাং, বিনোদন শিল্পের বিবর্তনের অন্যতম বৈশিষ্ট্য, আপনি এর সাথে একমত কিনা দেখুন, আগের মাধ্যমটি নতুন মাধ্যমের বিষয়বস্তু হয়ে যায়। ঠিক? আর তাই, লিখিত গল্পই হয়ে ওঠে মঞ্চ নাটকের বিষয়বস্তু। মঞ্চ নাটক হয়ে ওঠে চলচ্চিত্রের বিষয়বস্তু। সিনেমা এখন স্ট্রিমিং পরিষেবার বিষয়বস্তু হয়ে উঠেছে। এবং তাই, যে অংশ কি ঘটবে. এবং তাই, আপনি এই সমস্ত পুরানো মাধ্যমগুলি আপনার সাথে নিয়ে আসেন, তবে আপনি নতুন স্রষ্টাদেরও নতুন ধরণের জিনিসগুলি করতে পান। এবং তারা সিনেমা বানাচ্ছে না, তারা টিভি শো করছে না। তারা মূল ভিডিও শর্ট ফর্ম কন্টেন্ট তৈরি করছেন. তাদের দর্শকদের সাথে সম্পূর্ণ ভিন্ন ধরনের সম্পর্ক রয়েছে।

এবং তাই, আপনি এই সম্পূর্ণ সমান্তরাল মহাবিশ্ব চলমান পেয়েছেন। এবং অবশ্যই, কিছু ক্রসওভার আছে, যা হল আপনি এমন কিছু লোক পেয়েছেন যারা তখন আপনার সাথে সাইন আপ করতে চান এবং তারপর টিভি বা সিনেমা তারকা হতে চান। কিন্তু আপনি এই সমগ্র সমান্তরাল জগত আছে. এর সাথে একমত? আপনি বলছি সঙ্গে একমত?

এরি: হ্যাঁ, আমি পুরোপুরি একমত। মানে, এটা ফার্মের ভিত্তি। তাই, আমার…জর্জ গিল্ডার বই, “লাইফ আফটার টেলিভিশন”…এখানে আগের চেয়ে বেশি বিতরণ হবে। এই কারণেই আমরা ফার্ম তৈরি করেছি, কারণ আমরা আরও উল্লম্ব, বই, ইত্যাদি পেতে পারি, সামাজিক। সুতরাং, বিতরণের একটি ফর্ম সামাজিক। ডিস্ট্রিবিউশনের এক ফর্ম হল সিনেমা এবং টেলিভিশন, এক ফর্ম হল বাজি, জুয়া, এক ফর্ম হল গেম। আমাদের কাছে আরও বেশি অবসর সময় আছে কারণ সেখানে আরও বিতরণ এবং আরও সামগ্রী রয়েছে। আর এটাই মানুষ চায়। এবং যে ক্রসওভার আছে. ঠিক? এবং শেষ পর্যন্ত এভাবেই আমরা নিশ্চিত হয়েছি যে...আমরা এতে নিখুঁত নই, নিশ্চিত করুন যে এটি ঘটে। এবং যখন কেউ সামাজিকভাবে একটি অবিশ্বাস্য বিষয়বস্তু তৈরি করে যা উন্নীত করতে পারে, আশা করা যায় এটিই ঘটবে।

কিন্তু এর মানে এই নয় যে, আপনার প্রশ্নের ভিত্তিতে আসল আইপি থাকবে না। আমি পুরো সময়কালের মধ্য দিয়ে গিয়েছিলাম যখন ইউকে থেকে শো বের হয়েছিল, তাই না? "অফিস," আমি এটিকে একসাথে রাখলাম, আমরা যুক্তরাজ্যের তারকাকে উপস্থাপন করেছি এবং এটি গ্রেগ ড্যানিয়েলসকে দিয়েছি, যার আমি প্রতিনিধিত্ব করছি, এবং আমরা এটিকে প্রচার করেছি। যেটা ঘটবে. কিন্তু তারপরে শুধু ল্যারি ডেভিড এবং "আপনার উত্সাহ বন্ধ করুন," এবং এটি আসল।

মার্ক: ওয়েল, কার্বের আসল... "সেইনফেল্ড" কখন শুরু হয়েছিল? কখন "সিনফেল্ড" প্রিমিয়ার হয়েছিল? 1992?

এরি: ঠিক আছে, কার্ব 13 বছর ধরে চলছে, এবং তারপরে এটি আরও 9 বছর ছিল। এবং তারপর, হ্যাঁ, এটা প্রায় 23 বছর আগের.

মার্ক: তেইশ বছর আগের কথা। তাই, এটা সুন্দর...আমি বলতে চাচ্ছি, এটা দারুণ, এটা চমত্কার। 

এরি: মূল শো টন আছে.

শ্রীরাম: ঠিক আছে, আমরা দুটি বিষয়ে বিষয়বস্তুর ভবিষ্যত সম্পর্কে কথা বলছিলাম। প্রথমত, একটি জিনিস হল VR, যা আমি জানি, মার্ক, আপনি খুব আগ্রহী। আপনি কিভাবে মনে করেন VR… আরো কিছু নিমগ্ন অভিজ্ঞতা, আমরা কিভাবে বিষয়বস্তু পরিবর্তন করতে যাচ্ছি।

মার্ক: তাই, দেখুন, VR-এর জন্য ষাঁড়ের কেস সত্যিই শক্তিশালী।

এরি: ষাঁড়ের মামলা কি এআর নয়?

মার্ক: না। অবশ্যই না। ষাঁড় কেস অবশ্যই VR.

এরি: সত্যি?

মার্ক: সুতরাং, এটি আসলে…

এরি: আমরা এখন একটি বাজি করতে যাচ্ছি.

মার্ক: এটি একটি মহান পূর্ব উপকূল-পশ্চিম উপকূল জিনিস. এবং আরি বর্তমানে চ্যালেঞ্জিং…সে বর্তমানে চ্যানেল করছে…

শ্রীরাম: আরি পশ্চিম উপকূল।

মার্ক: হ্যাঁ কিন্তু…

এরি: ইস্ট কোস্টে আবেগপ্রবণ।

মার্ক: সুতরাং, আমি যা বলব তা হল নন-নার্ডরা মনে করে যে AR বড় জিনিস। সমস্ত nerds মনে করে VR বড় জিনিস হতে যাচ্ছে. কারণ নন-নার্ডরা...

এরি: আমি নিশ্চিত নই যে আমাকে অপমান করা উচিত কিনা।

মার্ক: ঠিক আছে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। এবং আশা করি, এটি আপনাকে আজ গভীর রাতে জাগিয়ে রাখবে কারণ আপনি এটি একটি অপমান ছিল কিনা তা বোঝার চেষ্টা করবেন। সুতরাং, দেখুন, নন-নার্ড, তারা বাস্তব জীবন পছন্দ করে। তারা বাস্তব জীবন পছন্দ করে। তারা সকালে উঠে, পৃথিবী একটি শীতল জায়গা। তারা অনেক শান্ত মানুষের সাথে আড্ডা দেয়। এটা সব মহান. তারা একটি শীতল সময় আছে. এবং তাই, VR-এর মত একটি মাধ্যম যা বাস্তব জগতকে ফাঁকা করে দেবে এবং অন্য কিছু দিয়ে প্রতিস্থাপন করবে, তা মনে হয় খারাপ হবে। এবং AR-এর মতো একটি মাধ্যম যা মনে হয় যে এটি বাস্তব জগতে ওভারলে করবে, মনে হয় এটি ভাল হবে। আমাদের nerds কি জানি যে বিশ্বের suck. ঠিক? পৃথিবীটা এমন না। পৃথিবী এমন শান্ত নয়।

এরি: আপনি কি সত্যিই মনে করেন যে পৃথিবী খারাপ?

মার্ক: আমরা হব…

এরি: আমি আপনাকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করছি. তাহলে, আপনি কি আসলেই মনে করেন যে পৃথিবী খারাপ? আপনি কি আসলে এটা বিষণ্ণ মনে করেন?

মার্ক: আমি মনে করি জন্য…

এরি: কারণ আপনি একটি ভাল জীবন আছে. আপনি কি এটা বিষণ্ণ মনে করেন? আপনি কি আসলে এটা বিষণ্ণ মনে করেন? কারণ আপনি যদি মনে করেন এটা খারাপ, আমরা সবাই ফাকে আছি। মানে, সিরিয়াসলি। মানে, আমি চলে যাচ্ছি।

মার্ক: এটি একটি যুক্তিসঙ্গতভাবে ভাল পয়েন্ট.

এরি: ঠিক আছে. যুক্তিসঙ্গতভাবে।

মার্ক: না. কিন্তু বিশ্বের অনেক মানুষের জন্য, পৃথিবী স্তন্যপান করে। অনেক লোক এমন জায়গায় বাস করে যেখানে আকর্ষণীয় কিছু চলছে না। অনেক লোক এমন জায়গায় বাস করে যেখানে কথা বলার জন্য আকর্ষণীয় লোক নেই।

এরি: এই কারণেই 900টি শো অন এয়ার আছে।

মার্ক: সুতরাং, দেখুন, যদি পৃথিবীটি এতটা মহান না হয়, তাহলে প্রকৃত মাধ্যমটির ধারণা যা আপনাকে আসলে একটি ভিন্ন জগতে রাখে তা অবিশ্বাস্যভাবে বাধ্যতামূলক। এবং তাই, প্রকৃত প্রশ্নটি হবে, এই দুটি জনসংখ্যার মধ্যে অনুপাত মূলত কী? এবং আমি মনে করি এটি স্পষ্টতই সত্য যে বেশিরভাগ মানুষের জন্য এটি…

এরি: আপনি আমার প্রশ্ন এড়িয়ে যাচ্ছেন. পৃথিবী কি চুষে যায়? আমি আসলে মনে করি পৃথিবী সত্যিই ভালো। আমি মনে করি কিছু খারাপ জিনিস ঘটছে. এবং আমি মনে করি সম্ভবত একটি জায়গা হতে চলেছে, আমি অনুমান করি যে আমি একজন নীড় নই, আমাদের জন্য অ-নার্ডদের জন্য, এবং nerdsদের জন্য একটি জায়গা হতে চলেছে। এবং এর মানে এই নয় যে তারা সহাবস্থান করতে পারবে না।

মার্ক: আচ্ছা ঠিক আছে. আমাকে আরও শক্তিশালী প্রো-ভিআর যুক্তি দিতে দিন। VR-এর পক্ষে শক্তিশালী যুক্তি হল যে এটি...তাই, কখনও কখনও, এটি ক্ষেত্রের লোকেরা উল্লেখ করে, এটি শেষ মাধ্যম। এবং আমি বলতে যাচ্ছিলাম, এটি একটি খুব উত্তেজক বিবৃতি কারণ আমাদের কাছে বহু শতাব্দী ধরে বিনোদন মিডিয়ার অনেকগুলি বিভিন্ন রূপ রয়েছে। কিন্তু এগুলি সব শেষ হয়ে গেছে, আজকের সেরা পরিস্থিতির মতো এটি হল যে এটি স্ক্রিনে, দেয়ালে, এবং সম্ভবত এটি 3D বা যাই হোক না কেন। কিন্তু যে এটা কি. কিন্তু আমি মনে করি যে চূড়ান্ত মাধ্যমটির বিন্দু যা লোকেদের নিয়ে চিন্তা করা উচিত, লোকেদের চিন্তা করা উচিত তা হল, দেখুন, আপনি যদি পুরো সংবেদনশীল যন্ত্রটি নিতে পারেন, যদি আপনি আক্ষরিকভাবে জিনিসটিতে থাকতে পারেন, তাহলে…

এরি: তাহলে আমি আপনার সাথে একমত।

মার্ক: এবং তারপরে এটি শেষের মতো…কারণ এর পরে যাওয়ার কোনও জায়গা নেই।

এরি: হ্যাঁ, কিন্তু আমাকে এখন সেই সিদ্ধান্ত নিতে হবে না। যখন আসবে, আমিই প্রথম হব।

শ্রীরাম: টাকা কামানো. আমি এটা ভালোবাসি. ঠিক আছে. সুতরাং, পরবর্তী, গিয়ার পরিবর্তন করা, এখানে প্রচুর লোক অর্থনীতির সাথে জড়িত, তারা হয়তো… নিজেরাই। মানে… কোম্পানি। A16z এ, আমরা অবশ্যই আছি। আরি, আমি কৌতূহলী, দর্শকদের সাথে মানুষ, দর্শকদের সাথে নির্মাতা, তারা ক্রীড়া তারকা, চলচ্চিত্র তারকা হতে পারে। আপনি তাদের সাথে অনেক কাজ করেন। কোথায় যাচ্ছে দেখছেন। কেন এটা গুরুত্বপূর্ণ, আপনি যে মাথা কোথায় দেখুন?

এরি: আমাদের দুটি ফার্ম সম্পর্কে আকর্ষণীয় বিষয় হল আমরা ব্যবসাটি তৈরি করেছি যা এটি চলচ্চিত্র এবং টেলিভিশন ব্যবসায় শুরু হয়েছিল এবং তারপরে এটি নন-স্ক্রিপ্টেড, বই, সঙ্গীত, থিয়েটারে চলে গিয়েছিল। তারপরে আমরা খেলাধুলায় গিয়েছিলাম, আমরা ফ্যাশন, শিল্প, বাজি, স্বাদ, মানে খাবারে গিয়েছিলাম। এবং তারপরে আমরা স্তরগুলি তৈরি করেছি, একটি লাইসেন্সিং ব্যবসা, একটি বাণিজ্যিক স্পনসরশিপ ব্যবসা, যাতে আমরা যখন কারও জীবনে প্রবেশ করি, তা ক্রিকেট হোক বা সে অভিনেতা হোক বা প্রভাবশালী হোক, আমাদের তাদের বৈশ্বিকভাবে নেওয়ার ক্ষমতা থাকে এবং একটি ব্যবসা গড়ে তোলার জন্য তারা যা করতে চায় সেগুলিও তাদের নিয়ে যান। এবং সে মার্ক ওয়াহলবার্গ, বা ডোয়াইন জনসন, বা যেই হোক না কেন, একজন শক্তিশালী প্রভাবশালী।

এবং তাই, তারা সকলেই তাদের ব্র্যান্ডের মূল্য উপলব্ধি করছে, এবং তাদের প্রভাব রয়েছে যে তারা করতে পারে। এবং আমরা আজ সকালে এই সম্পর্কে কথা বললাম. আপনার কাছে একজন বড় অভিনেতা, একজন বড় অভিনেত্রী, বা ক্রীড়া তারকা আছে, তারা অভিনয়ে বা খেলাধুলায় তারা যা করে তা তারা পছন্দ করে৷ কিন্তু তারা এটাও বুঝতে পারে যে এটি একটি বিজ্ঞাপনের মতো যা তাদের এই সমস্ত জুড়ে অর্থ উপার্জন করতে সক্ষম করে অন্যান্য জায়গা. এবং এটাই পার্থক্য, আমি মনে করি, আমরা বুঝতে পেরেছি। আমরা ট্যালেন্ট ভেঞ্চারস নামে এই জিনিসটি শুরু করেছি। আমরা আমাদের ব্যালেন্স শীট থেকে বিনিয়োগ করি তা নিশ্চিত করার জন্য যে আমরা কিছু নির্দিষ্ট জিনিস সক্ষম করছি যা আমরা প্রভাবিত করতে পারি। এবং সেখানেই এখন এই সমস্ত মানুষ, তারকা, বা প্রভাবশালী ব্যক্তিরা, বা যাদের সামাজিক অনুসরণ রয়েছে, তারা এই সমস্ত নিম্নধারায় বা উর্ধ্বমুখী অর্থনীতি এবং ব্র্যান্ডগুলিতে তাদের যে শক্তি রয়েছে তা উপলব্ধি করে।

এবং যে দৃঢ় কি ধরনের এখন করতে নির্মিত হয়. আমরা এটিকে স্থাপত্য বলি, কীভাবে আমরা এটিকে প্ল্যাটফর্ম জুড়ে উপস্থাপন করি। এবং যে আমরা কি. আমি জানি না যে আপনার প্রশ্নের উত্তর দিয়েছে কিনা।

শ্রীরাম: ওয়েল, আমি মনে করি এটা করে. এটা সত্যিই একটি বড় শ্রোতা থাকার ক্ষমতা সম্পর্কে. এটা বলতে গেলে, মার্ক, টুইটারে আপনার এক মিলিয়ন ফলোয়ার রয়েছে। দুটি প্রশ্ন। এক, একজন স্রষ্টা হিসেবে শ্রোতাদের পাওয়ার ক্ষমতা সম্পর্কে আপনি কী মনে করেন এবং আপনি এটি কোথায় যাচ্ছে বলে মনে করেন? এবং দুই, আপনি আবার কবে টুইট করতে যাচ্ছেন?

মার্ক: আমাকে ফিরে আসতে হবে...

শ্রীরাম: কে আবার মার্ক টুইট দেখতে চায়?

পাঠকবর্গ: হ্যাঁ।

শ্রীরাম: হ্যাঁ, আমি সে সম্পর্কে জানি না। কি শান্তি.

মার্ক: ভিড় থেকে অনেক…অনেক অনেক দ্বিধা ছিল। এখানে মঞ্চে অনেক দ্বিধা। সুতরাং, দেখুন, আমি মনে করি সেখানে আছে...তাই, এখানেই, আবার, আমি নিম্নলিখিত সুপার ষাঁড় হব। আমি মনে করি সোশ্যাল নেটওয়ার্কিং বিপ্লব, এই ধরণের সরাসরি ব্র্যান্ড থাকার ধারণা, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সরাসরি অনুসরণ করা, আমি মনে করি এটি সম্ভবত এখনও উল্লেখযোগ্যভাবে অবমূল্যায়ন করা হয়েছে। আমি এতদূর যেতে চাই যে আমি মনে করি আমরা...

এরি: আমি রাজী.

মার্ক: …আমার মনে হয় আমরা হয়তো কর্পোরেট ব্র্যান্ডের চূড়ান্ত যুগে আছি। আমি আসলে মনে করি এটি কর্পোরেট ব্র্যান্ড বা পণ্য ব্র্যান্ডের জন্য হতে পারে কারণ, মৌলিকভাবে, আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন, কেন কর্পোরেট ব্র্যান্ডটি বিদ্যমান, তাই না? বা কেন পণ্য ব্র্যান্ড বিদ্যমান? শুধু কারণ... সুতরাং, গণ বিপণন, গণ উত্পাদন, গণমাধ্যমের যুগ থেকে, যেখানে আপনার কাছে এই খুব পাতলা, সংকীর্ণ পাইপগুলি ছিল মানুষের কাছে বার্তা পেতে সক্ষম। সুতরাং, আপনাকে টিভি বিজ্ঞাপন চালাতে হয়েছিল। আপনার জিনিসগুলিতে একটি ব্র্যান্ড লাগানো এবং তাকগুলিতে রাখা দরকার।

কিন্তু এখন এই ধরনের পিয়ার-টু-পিয়ার কানেক্টেড ওয়ার্ল্ডে আমাদের আছে যেখানে আপনি যাদের অনুসরণ করতে চান তাদের বেছে নিতে পারেন, এবং তাদের সাথে এই ধরনের আর্থ-সামাজিক সম্পর্ক রাখতে পারেন এবং তাদের জীবনের অংশ হতে পারেন। হঠাৎ, এটার মত, "ঠিক আছে, এখন আমি আসলে একজন ব্যক্তির সাথে সম্পর্ক রাখতে পারি।" এবং একজন ব্যক্তির সাথে একটি সম্পর্ক সর্বদা একটি কোম্পানির সাথে সম্পর্ককে তুরুপ দেবে। ঠিক? এবং তাই, আমি আসলে মনে করি যে...আমি মনে করি, মূলত, বৃহৎ স্কেল অনুসারী যে কেউ সম্ভবত নাটকীয়ভাবে তাদের ওজন কম-পাঞ্চ করছে যা সম্ভব তার পরিপ্রেক্ষিতে।

এরি: আমি যে তার সাথে একমত.

মার্ক: আমি একটি… ঠিক আছে, এখানে একটি ভাল প্রশ্ন আছে. সুতরাং, আমি মূলত টুইটারে গিয়েছিলাম কারণ আমি এক মিলিয়ন টুইটার অনুসরণকারীকে চিন করতে চেয়েছিলাম। এবং ইলনের 100-এবং-সম্ভবত-20 মিলিয়ন টুইটার ফলোয়ার, এরকম কিছু।

শ্রীরাম: সংখ্যা নিয়ে অনেক প্রশ্ন আছে। আমি ঝামেলায় পড়তে চাই না।

মার্ক: সুতরাং, আমি ইলনের 1/120তম, অনুসারীর সংখ্যার ক্ষেত্রে। তাই, আমি জানি না, আমি 12 মাইক্রো এলনস বা অন্য কিছুর মতো।

এরি: কিন্তু যে শক্তিশালী.

মার্ক: ওয়েল, যে জিনিস. এটা 12 মাইক্রো এলনস, এটা কি সমানুপাতিক?

আরি: আপনার কাছে আমার একটা প্রশ্ন, আপনি যদি আসলে আপনার মন দেন তাহলে আপনি কতজন পেতে পারবেন বলে মনে করেন?

মার্ক: ওয়েল, এই জিনিস. আমি মনে করি এই ছেলেরা একটি প্লেবুক তৈরি করেছে যেখানে আপনি যদি সত্যিই এটিতে আপনার মন রাখেন…

এরি: আমি মনে করি আপনি 50 পর্যন্ত পেতে পারেন।

মার্ক: আমি মনে করি আমি সম্ভবত পারে. এখন। আমি শুধু মনে করি এটি একটি প্লেবুক যা আসলে নেই... সোশ্যাল মিডিয়ায় সবাই আজও পরীক্ষা নিরীক্ষা করছে। আমরা আসলে না…

এরি: না, সবাই… শোন, অনেক গার্ড হল, আপনাকে ব্র্যান্ড রক্ষা করতে হবে। আপনি সত্যিই ধরনের oversaturate না আছে. তারা এটির জন্য সম্পূর্ণ ভিন্নভাবে লিখেছেন, কোন ব্যাপার না। এবং এর ফলাফল রয়েছে। তাই হ্যা.

শ্রীরাম: ঠিক আছে, হয়তো আমরা আপনাকে সোশ্যাল মিডিয়াতে একদিন দেখতে পাব।

এরি: হ্যাঁ। হতে পারে.

শ্রীরাম: অধিবেশনের শিরোনাম দৃশ্যত আর্ট অফ দ্য ডিল ছিল, নিয়মিত লোক নয়। এবং আপনারা দুজনেই চুক্তি করার জন্য অভিযুক্ত। ঠিক? তাহলে, আরি, আপনি এখন একটি কোম্পানি কেনা, একটি চুক্তি করা সম্পর্কে কী জানেন? কারণ এখানে অনেক মানুষ ভিসি আছেন। তারা প্রতিষ্ঠাতা. এবং কোন দিন, তারা সেখানে থাকতে চায় যেখানে তোমরা দুজনেই আছো। আপনি যখন শুরু করেছিলেন তখন আপনি জানেন না এমন একটি চুক্তি করার বিষয়ে আপনি এখন কী জানেন? এবং আপনি কিছু বড় বেশী করেছেন? UFC পার্টি, সবচেয়ে বড় এক. আপনি এখন কি জানেন? কিভাবে আপনি এটি সম্পর্কে যান?

এরি: ঠিক আছে, শোন, আমি আপনাকে বলব, বেশিরভাগ সময় যখন আমি একটি কোম্পানি কেনার চেষ্টা করি বা একটি চুক্তি করার চেষ্টা করি, এবং আমার জন্য সবচেয়ে কঠিন জিনিস, কারণ আমার ADHD আছে এবং আমি শুধু পেতে চাই... গিয়ার শিফট করতে জানতে হবে। টেলিভিশন ব্যবসায়, আমি যখন প্রথম শুরু করছিলাম, আপনি প্রথম গিয়ার থেকে পঞ্চম গিয়ারে গিয়েছিলেন। এবং তারপর যেহেতু আপনার ঋতু ছিল, এবং মে মাসের মধ্যে, আপনি জানতেন শো চলছে। সিনেমার ব্যবসা অনেক মন্থর। কোম্পানী কেনা, একটি কোম্পানী চালানো, আপনাকে সত্যিই এটিকে ধীর করতে হবে এবং আপনাকে আসলে দেখাতে হবে। আমি মনে করি আপনার মধ্যে 90% ভাল এবং খারাপ সমস্ত লাগেজ নিয়ে এসেছেন, কিন্তু প্রদর্শিত হচ্ছে, ভাল ধারণা নিয়ে আসছেন এবং উপস্থিত হচ্ছেন। এবং আমি এখন একজনের মাঝখানে আছি, একটি চুক্তি সম্পন্ন করার চেষ্টা করছি। আপনাকে নিরলস হতে হবে।

শ্রীরাম: বাই দ্যা ওয়ে, কারণ এই কোম্পানিগুলোর মধ্যে আপনি কতদিন ধরে কাজ করেছেন সে সম্পর্কে কিছু গল্প আছে। কত ফোন কল?

এরি: হ্যাঁ, অনেক, আমি শুধু বলব. কিন্তু আপনাকে কেবল নিরলস হতে হবে, এবং আপনাকে আপনার পদ্ধতির বিষয়ে সৃজনশীল হতে হবে কারণ এটি হতে পারে...আমি ক্লান্তিকর হতে পারি।

মার্ক: আমি জানি.

এরি: সুতরাং, আপনি যখন তাদের কাছে যান, আপনাকে এটি এবং সমস্ত কিছুতে কিছু কবজ আনতে হবে। কিন্তু আপনাকে শুধু দেখানো চালিয়ে যেতে হবে কারণ...এবং এর জন্য অনেক মানসিক সহনশীলতা লাগে। এবং আমি মনে করি এটি আমাদের সকলের কাছে সবচেয়ে কঠিন জিনিস, বিশেষ করে সামাজিক এবং সেই সমস্ত কিছুর সাথে। এবং আপনি এটি কোথায় নেবেন তার দুর্দান্ত ধারণা নিয়ে আসতে হবে। কারণ UFC চুক্তিতে, কাগজে কলমে সংখ্যার কোনোটিই শুরুতে কাজ করেনি। এবং আমরা এর মাঝখানে ছিলাম। এটা ছিল নরকের নয় দিন। আমার ফোন আমার বুকে ছিল, এবং শুধু সমস্যা সমাধান. এবং তারপর ব্রেক্সিট ঘটল, ব্যাঙ্কিং ব্যবস্থা পড়ে গেল... মানে, এটা একটা বিপর্যয়। এবং এর মাঝখানে, আমার একজন অংশীদার বললেন, "আপনি কি নিশ্চিত যে আপনি এটি করতে চান?" এবং আমি বললাম, “না, আমি নিশ্চিত নই। আমরা এটা করছি।”

এবং যে শুধু এটা লাগে কি. এটা শুধু সেখানে ঝুলন্ত লাগে, মানসিক সহনশীলতা আছে. এবং যখন আপনাকে প্লেনে উঠতে হবে এবং আপনাকে যা করতে হবে তা করতে হবে, আপনাকে কেবল এটি করতে হবে। এটি কতটা ক্লান্ত, বা কতটা ক্লান্ত, বা কতটা মানসিকভাবে চেষ্টা করছে তা বিবেচ্য নয়। এবং আমি মনে করি যে আপনি যখন একটি ফার্ম শুরু করছেন তখন এই ধরনের কাজ করা সবচেয়ে কঠিন কাজ, সেই ধরনের ঝড়ের আবহাওয়ার জন্য মানসিক সহনশীলতা পাওয়া কারণ সেগুলি আমাদের সাথেই ঘটে। 27 বছরে, কোভিড ভয়ঙ্কর ছিল, '08 ভয়ঙ্কর ছিল। আমি বলতে চাচ্ছি, আপনাকে শুধু করতে হবে...এটি এক ধরনের গোপন সস, যদি আপনি সেই মানসিক ধৈর্য ধরে রাখতে পারেন। এবং এটিও চুক্তিতে জয়লাভ করে, এবং একটি কোম্পানি কিনতে বা একটি কোম্পানি তৈরি করার চেষ্টা করে।

শ্রীরাম: যা এই মধ্যে একটি ভাল segue তৈরি. আমি বলতে চাচ্ছি, এখানে সবাই খুব খুশি, কিন্তু আমি মনে করি অনেক মানুষ, মনের উপরে যা আছে তা হল বাজার। সবকিছু নিচে, বোর্ড জুড়ে সবকিছু নিচে. অনেক মানুষ ফ্ল্যাট রাউন্ড করছেন, বা কেউ টাকা বাড়াচ্ছেন, বা আপনি যদি একজন প্রতিষ্ঠাতা হন, আপনি লোকেদের ছাঁটাইয়ের সাথে কাজ করছেন। এবং তাই, আপনি লোকেরা প্রচুর বাজার চক্রের মধ্য দিয়ে গেছেন, আপনার নিজের কোম্পানির সাথে এটি নিজেই করেছেন। এখানকার লোকেদের জন্য যারা এটির সাথে মোকাবিলা করছে, এবং হয়ত কখনও কখনও সত্যিই কঠিন সময় কাটাচ্ছে, আপনি কীভাবে মনে করেন যে তাদের মানসিকতার দৃষ্টিকোণ থেকে এটির সাথে যোগাযোগ করা উচিত? আপনি তাদের জন্য কি পরামর্শ দিতে হবে? হয়তো মার্ক প্রথমে যেতে পারে।

মার্ক: শন পার্কারের সর্বকালের সেরা উদ্ধৃতি ছিল, এবং আমি আপনাকে সময়ের আগে প্রস্তুত করব, শ্রোতারা এই উদ্ধৃতিটি ঘৃণা করে। সুতরাং, আমি শুধু আপনাকে সেই জন্য প্রস্তুত করব। স্টার্টআপ প্রতিষ্ঠাতা হতে কেমন লাগে সে বিষয়ে শন পার্কারের সেরা মন্তব্য ছিল। তিনি বলেন, “একজন স্টার্টআপের প্রতিষ্ঠাতা হওয়া মানে গ্লাস চিবানোর মতো। অবশেষে, আপনি আপনার নিজের রক্তের স্বাদ পছন্দ করতে শুরু করেন।" এবং এটি সর্বদা এই সঠিক প্রতিক্রিয়া পায়।

এরি: যদিও এটি সত্য।

মার্ক: এবং তিনি সঠিক. এটা নির্মমভাবে কঠিন. এবং আমি আসলে মনে করি এটা...আমরা এমন একটা সংস্কৃতিতে বাস করি যেখানে মানুষের আছে...জনপ্রিয় সংস্কৃতি, এটা একজন প্রতিষ্ঠাতা হওয়া কতটা অবিশ্বাস্য তার খুব ইতিবাচক ব্যাখ্যা। এবং তারপর আছে এই সব নেতিবাচক ধরনের হিট টুকরা এবং তাই ঘোষণা. এবং তারপর মাঝখানে বাস্তবতা ধরনের আছে. এবং মাঝখানে বাস্তবতা শুধু এটা সবসময় সত্যিই কঠিন. সবসময় সত্যিই কঠিন জিনিস অনেক যাচ্ছে. এবং তারপর এছাড়াও আছে... আমি এই ধরনের রেল একটি সামান্য বিট. এই আছে... বিশেষ করে উপত্যকায়, এই ধরনের ব্যর্থ দ্রুত সংস্কৃতি, ধরনের যখন কিছু কাজ করছে না, দ্রুত ছেড়ে দিন। এবং যে কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে অর্থের একটি সামান্য বিট তোলে. কিন্তু দ্বারা এবং বড়, এটা বিপরীত পরামর্শ ধরনের. আপনি অনুসরণকারী মহান প্রতিষ্ঠাতাদের খুঁজে বের করার প্রবণতা খুঁজে পান, যা মূলত এমন হয় যখন চলা কঠিন হয়ে যায়, উত্তরটি হল কেবলমাত্র কঠোর পরিশ্রম করুন এবং আরও কঠিন লড়াই করুন।

এরি: এটি বিনোদনের ক্ষেত্রেও সত্য। মানে, গ্রেগ ড্যানিয়েলস "দ্য অফিস" তৈরি করেছেন। জেফ জুকার, তিনি ছয়টি পর্ব করেছিলেন। জেফ জুকার বলেছেন... এবং সাধারণত 6 পর্বের পরে, আপনি 22টি পর্ব পান। আপনি একধরনের মাঝামাঝি সময়ে যান... সেই সময়ে, আপনি মধ্য-মৌসুমের পিক আপে গিয়েছিলেন, এবং তারপরে আপনি 13 বা আপনি 22 পাবেন। এবং জেফ জুকার তাকে কল করেন এবং তিনি বলেন, "আমি শুধু দিতে যাচ্ছি তুমি ছয় পর্ব।" এবং সে তার মন হারিয়েছে, এবং সে ভেবেছিল সে ব্যর্থ হয়েছে। এবং তিনি মহান লেখকদের একজন। এবং আমি তাকে বললাম, "শুধু রিংয়ে থাকুন।" তিনি বলেন, "আমি ছয়টি পর্ব করছি না।" আমি বললাম, "আসুন ছয়টি পর্ব করি এবং দেখি কি হয়।" এবং ছয়টি পর্ব "দ্য অফিস" এর মরসুমে নেতৃত্ব দেয়। এবং একই জিনিস সত্য “Seinfeld” এবং ল্যারি ডেভিড, যাকে আমি প্রতিনিধিত্ব করি। আমি বলতে চাচ্ছি, যে এটা লাগে কি. আপনাকে কেবল রিংয়ে থাকতে হবে, মারধর নিতে হবে এবং কেবল চালিয়ে যেতে হবে।

আমার জীবনে এমন অনেক সময় এসেছে যখন এটি ফার্মে ঘটেছিল, অংশীদার আমার কাছ থেকে চুরি করেছিল। আমাদের কাছে কোন টাকা ছিল না, ব্যাঙ্ক অ্যাকাউন্টে গিয়েছিলাম, সমস্ত কর্মচারীদের অর্থ প্রদান করেছি, এবং ভাবিনি যে আমরা পরের দিন এটি করতে যাচ্ছি। আর এটাই...আমি আমার নিজের রক্ত ​​উপভোগ করতে শুরু করেছি।

মার্ক: সুতরাং, আপনি "Seinfeld" লিখেছেন এবং তারপর স্পষ্টতই কার্ব। গেটের বাইরে "সিনফেল্ড" একটি বিশাল আঘাত ছিল। এটা কি এভাবেই গেল?

এরি: না.

মার্ক: কোন?

এরি: সুতরাং, এটি ছিল বুধবার আমি বলতে চাই, যখন তারা এটি স্থাপন করে এবং আপনি আপনার পরীক্ষার সাথে মোকাবিলা করেন। এটি বলেছিল, "এটি কিছুই নয়।" এবং প্রথম ছয় পর্ব, কাজ করেনি. ব্র্যান্ডন টারটিকফ হাসপাতালে ছিলেন, লিউকেমিয়া ছিল। তার প্রথম লড়াই।

মার্ক: এই নির্বাহী যারা পৃষ্ঠপোষকতা.

এরি: হ্যাঁ। তিনি NBC এর প্রধান ছিলেন।

মার্ক: এমন লোক যে এটি রক্ষা করছিল।

এরি: এবং তারপরে তিনি পর্বগুলি দেখেছিলেন এবং তিনি বলেছিলেন, "আসুন বৃহস্পতিবার রাতে 'ফ্রেন্ডস'-এর পিছনে পুনঃরান করি৷" এবং তারপরে রেটিং বেড়ে গেল৷ তারপর তারা 13টি পর্বের অর্ডার দেয়। তারা চেয়েছিল...আমি এটি স্ক্রিপ্ট করতে যাচ্ছি। কিন্তু ল্যারি ডেভিডের সাথে একটি সমস্যা ছিল কারণ তিনি তাদের নোট শুনতে চান না। তারা কাউকে ভিতরে নিয়ে এল৷ সেই লোকটি তার পয়েন্ট ছেড়ে দিয়েছিল কারণ সে বলেছিল, "এই শো কোথাও যায় না।" ছেড়ে দিলাম...আমার মনে হয় এটা ছিল ১৫ পয়েন্ট, যা ছিল...

মার্ক: "সিনফেল্ড"-এ। অনেক টাকা।

এরি: এবং সে 15 পয়েন্ট নিয়েছিল, আমার মনে হয়, $250,000। গল্পটি সম্ভবত ভুল, $250,000। এবং তাদের মূল্য এখন কয়েক মিলিয়ন ডলার। এবং তারা তারপর বৃহস্পতিবার রাতে এটি করা, বিশাল আঘাত.

আঙ্গুরের ছিরড়া: কিন্তু শুরুতে খুব ক্ষীণ।

এরি: হে ভগবান.

মার্ক: এমনকি "সিনফেল্ড"…

এরি: ও আচ্ছা. এটা কিছুই ছিল না.

মার্ক: ঠিক। সুতরাং, আপনি ফিরে যান। ঠিক আছে, অন্য জিনিসটি যা ইতিহাসে সমাহিত হয় তা হল আপনি কখনও কখনও এটি বের করতে পারেন, তবে ইতিহাসে যে অন্য জিনিসটি সমাহিত হয় তা হল, প্রতিটি দুর্দান্ত প্রযুক্তি সংস্থার জন্য, প্রায় সবসময়ই এমন মুহূর্ত ছিল যেখানে তারা থাকবে বা প্রায় আসলে কোম্পানি বিক্রি খুব, খুব, খুব তাড়াতাড়ি.

এরি: সত্যিই।

মার্ক: আর এর মধ্যে কিছু গল্প খুবই বিখ্যাত। আপনি এই গল্প একটি সংখ্যা শুনেছেন. নেটফ্লিক্স ব্লকবাস্টারের কাছে প্রায় বিক্রি হয়ে গেছে। সেগুলি সময়ের মধ্যে এই ধরণের পয়েন্ট ছিল যেখানে…

শ্রীরাম: ইয়াহু থেকে ফেসবুক।

মার্ক: আচ্ছা, ফেসবুক…

এরি: ঠিক আছে, নেটফ্লিক্স ভাগ্যবান কারণ ব্লকবাস্টার এবং ভায়াকম, কারণ তিনি এটির একটি বড় অংশের মালিক ছিলেন, তার উপর অনেক ঋণ ছিল। এবং তারা ছিল…তাদের সব ডিজিটাল অধিকার ছিল। তারা শুধু এটা সামর্থ্য ছিল না. এবং ভায়াকম সমস্ত ঝামেলার মধ্যে পড়েছিল, এবং তারা কোম্পানিকে বিভক্ত করছে এবং এর মতো অন্য সবকিছু।

মার্ক: ফেসবুক আসলে ইয়াহুর কাছে বিক্রি হয়েছে। তারা আসলে একটি চুক্তি সম্পন্ন করেছে।

শ্রীরাম: সত্যি?

মার্ক: হ্যাঁ। তারা আসলে একটি সম্পূর্ণ চুক্তি ছিল. 1 বিলিয়ন ডলারে তাদের একটি সম্পূর্ণ চুক্তি হয়েছিল। আর তখন ইয়াহুর সিইও ড.

শ্রীরাম: টেরি

এরি: সেমেল।

মার্ক: আর্থিক সংকট আঘাত হানে এবং ইয়াহু দাম কমিয়ে দেয়। এবং এটি মার্ককে অক্ষাংশ দিয়েছে, কারণ তাকে অবশ্যই ডাউন মার্কেটের জন্য সামঞ্জস্য করতে হবে। এবং এটি মার্ককে দূরে হাঁটার অক্ষাংশ দিয়েছে। এবং আসলে, সেই গল্পের অন্য মজার অংশ হল...

এরি: এটা পাগলামি.

মার্ক: …সেই সময়ে… এটা আরও পাগল। সেই সময়ে, ফেসবুক কেনার অভ্যন্তরীণ ইয়াহু চুক্তি, এটি 2008, আসলে প্রেসে ফাঁস।

শ্রীরাম: এটি খুবই সর্বজনীন, আপনি এখনও এটি অনলাইনে খুঁজে পেতে পারেন৷

মার্ক: এটি আসলে টেকক্রাঞ্চে সঠিক। আপনি এটি গুগল করতে পারেন, আপনি এটি খুঁজে পেতে পারেন. এবং তাই, এটি ফেসবুকের ভবিষ্যত আয় স্ট্রীমের জন্য অভ্যন্তরীণ ইয়াহু অনুমান।

এরি: এটা কি বলেছিল?

মার্ক: এবং অপ্রতিরোধ্য প্রতিক্রিয়া ছিল, "এটি উন্মাদ। ইয়াহু তাদের মন হারিয়েছে। কোন উপায় নেই যে এই জিনিসটি এই স্তরের অর্থ উপার্জন করতে পারে।" এবং অবশ্যই, এটি 100x দ্বারা শেষ পর্যন্ত undershot.

এরি: তুমি কি জান…

মার্ক: ইয়াহু পশ্চাদপসরণে পাগলভাবে রক্ষণশীল ছিল।

এরি: আপনি কি জানেন যে সময়ে ডিজনি ক্যাপ সিটিস এবিসি কিনেছিল, তারা ইএসপিএনকে কী মূল্য দিয়েছিল?

মার্ক: মিমি-মিমি।

এরি: জিরো.

মার্ক: জিরো.

এরি: রৈখিক এবং তারের কিছুই যাওয়ার আগে এটি ছিল। এটি সম্ভবত $100 বিলিয়ন, $50 বিলিয়ন মূল্যের উচ্চতায় ছিল।

মার্ক: সেখানে একটি তত্ত্ব ছিল যে এটি…এটি কি যথেষ্ট দীর্ঘ ছিল না, নাকি তত্ত্বটি ছিল যে এটি দেখা…খেলাধুলা সম্পর্কে শো রাখা…

এরি: একদম সঠিক. এটা অনেক দূরে ছিল না, এবং কে খেলাধুলার জন্য অর্থ প্রদান করতে যাচ্ছে?

মার্ক: সুতরাং, এই জিনিসগুলি... যাইহোক, গল্পের বিষয় হল, এই জিনিসগুলি সামনে খুব ক্ষীণ। সাফল্য নয়...এটি প্রায় কখনই এমন হয় না যে এটির মত, "ঠিক আছে, এই জিনিসটি একটি স্ল্যাম ডাঙ্ক সাফল্য হতে চলেছে, এবং তারপর এটি একটি স্ল্যাম ডাঙ্ক সাফল্য।" এটা প্রায় সবসময় শুধুমাত্র আক্ষরিক বিশ্বাস না যারা মানুষের বিরুদ্ধে একটি অবিচ্ছিন্ন লড়াই.

শ্রীরাম: এবং ফেসবুকের গল্প সম্পর্কে মজার বিষয়, এবং এটি এখন খুব জনসম্মুখে, সেই সময়ে ফেসবুকের অনেক নির্বাহী দল ইয়াহুর কাছে বিক্রি না করায় খুশি ছিল না। তারা সত্যিই বিক্রি করতে চেয়েছিলেন।

মার্ক: যথেষ্ট সময় পেরিয়ে গেছে, মানুষ এ নিয়ে কথা বলেছে। সে সময় ফেসবুকের একশো শতাংশ এক্সিকিউটিভ টিম বিক্রি করতে চেয়েছিল, মার্ক ছাড়া।

এরি: সত্যি?

মার্ক: হ্যাঁ, এটি কোম্পানির ভিতরে অপ্রতিরোধ্য ছিল।

অরি: মানে, আমার গল্প হল আমরা কোম্পানি শুরু করি। তিন মাস পরে, আমি এখন একটি বদনাম বলতে যাচ্ছি, তাই আমাকে হার্ভে ওয়েইনস্টেইনের হোটেল রুমে ডাকা হয়। সেই সময় আমার তিন সঙ্গীর সঙ্গে। চারটি চেয়ার আছে। এবং তিনি বলেছেন, “আমি আপনার জন্য উইলিয়াম মরিসের কাছে যাওয়ার জন্য একটি চুক্তি করেছি। তারা তোমাদের প্রত্যেককে $2.5 মিলিয়ন দিতে যাচ্ছে।" আচ্ছা, আমাদের কাছে টাকা ছিল না। আমি বেতন নিতাম না। আমরা মামলা করছিলাম। এটা একটা দূর্যোগ ছিল. "এবং আপনি সেখানে যাবেন এবং তারা কোম্পানিটি কিনে নেবে।" গাধা আমি তাকে বলে, “কিসের কথা বলছ? আমি একদিন এগুলো কিনবো।" 15 বছর পরে কাটা.

মার্ক: সেদিন তোমার সাথে রুমে থাকা সব মানুষ কি তোমার সাথে ঝুলেছিল?

এরি: একত্রীকরণ এ বাকি একটি ছাড়া. এবং আমরা তাদের একত্রিত/অধিগ্রহণ করেছি।

শ্রীরাম: ঠিক আছে, ঠিক আছে। তাই, ঠিক আছে, আমাদের প্রায় সময় শেষ। আমি তোমাদের দুজনকেই শেষ একটা কথা জিজ্ঞেস করতে যাচ্ছি। এবং আমি জানি আপনি উভয় এই ঘৃণা, কিন্তু আমি যাইহোক এই জিজ্ঞাসা করতে যাচ্ছি. সুতরাং, আমি আপনার সাথে শুরু করতে যাচ্ছি, মার্ক. অনেক, বহু বছর ধরে আপনি আরিকে চেনেন এমন একটি জিনিস কী যা আপনি আরির কাছ থেকে শিখেছেন? এবং তারপর বিপরীত, কিন্তু আমরা আপনার সাথে শুরু করব.

মার্ক: ওয়েল, দেখুন, নিটশে এই জিনিস আছে, ক্ষমতা ক্ষমতা. এবং তাই, আমি মনে করি এটা হবে আমার...ঠিক মতই...এবং আপনি এটিকে আজকের গল্পে দেখাতে দেখেছেন, যেটি উদ্দেশ্য অর্জনের জন্য একটি অপ্রতিরোধ্য দৃঢ় সংকল্প, এবং হতে না দেওয়া... এটি বর্ণনা করার আরেকটি উপায় হল আরি পাতা ক্যালেন্ডার, আমার... এবং তাই, হ্যাঁ, দিনের শেষে, নিছক ইচ্ছাশক্তি এবং সংকল্পের কোন বিকল্প নেই, এবং আমি মনে করি তার শেখানোর মতো অনেক কিছু আছে যে সম্পর্কে

এরি: স্পষ্টতই যে ফোন কলগুলি ততটা গুরুত্বপূর্ণ নয়।

শ্রীরাম: ওহ, এসো, এসো। আমাদের বাস্তব কিছু দিন.

এরি: না, শোনো, সে একটা তৈরি করেছে...আমরা আসলে তার বাড়িতে দুপুরের খাবারে এই বিষয়ে কথা বলছিলাম। তিনি একটি কোম্পানী তৈরি করেছেন যা তিনি উপলব্ধি করেছেন…তিনি বিশ্ব সম্পর্কে কীভাবে চিন্তা করেন তা পরিবর্তন করতে থাকেন। এবং তিনি ক্রমাগত বিশ্বের ঘটছে জিনিস সম্পর্কে কৌতূহলী. এবং তার ক্ষমতা, এবং আমি মনে করি আমি একটি চমত্কার বড় ক্ষমতা আছে, এটা এমনকি তার কাছাকাছি নয়, এই সব বিভিন্ন বিশ্বের শোষণ, এবং তারপর তাদের কাছ থেকে জিনিস নিতে, এবং তারপর তার ব্যবসায় অন্তর্ভুক্ত অসাধারণ.

সেই নোটে, এটি হয়েছে…

এরি: ধন্যবাদ.

শ্রীরাম: …আশ্চর্যজনক।

***

উপরের প্রতিলিপিটি সংক্ষিপ্ত এবং স্পষ্টতার জন্য সম্পাদনা করা হয়েছে।

এখানে যে মতামত প্রকাশ করা হয়েছে তা হল স্বতন্ত্র AH Capital Management, LLC (“a16z”) কর্মীদের উদ্ধৃত এবং a16z বা এর সহযোগীদের মতামত নয়। এখানে থাকা কিছু তথ্য তৃতীয় পক্ষের উত্স থেকে প্রাপ্ত হয়েছে, যার মধ্যে a16z দ্বারা পরিচালিত তহবিলের পোর্টফোলিও কোম্পানিগুলি থেকে। নির্ভরযোগ্য বলে বিশ্বাস করা উৎস থেকে নেওয়া হলেও, a16z এই ধরনের তথ্য স্বাধীনভাবে যাচাই করেনি এবং তথ্যের স্থায়ী নির্ভুলতা বা প্রদত্ত পরিস্থিতির জন্য এর উপযুক্ততা সম্পর্কে কোনো উপস্থাপনা করেনি। উপরন্তু, এই বিষয়বস্তু তৃতীয় পক্ষের বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করতে পারে; a16z এই ধরনের বিজ্ঞাপন পর্যালোচনা করেনি এবং এতে থাকা কোনো বিজ্ঞাপন সামগ্রীকে সমর্থন করে না।

এই বিষয়বস্তু শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে প্রদান করা হয়, এবং আইনি, ব্যবসা, বিনিয়োগ, বা ট্যাক্স পরামর্শ হিসাবে নির্ভর করা উচিত নয়। এই বিষয়গুলি সম্পর্কে আপনার নিজের উপদেষ্টাদের সাথে পরামর্শ করা উচিত। যেকোন সিকিউরিটিজ বা ডিজিটাল সম্পদের রেফারেন্স শুধুমাত্র দৃষ্টান্তমূলক উদ্দেশ্যে, এবং বিনিয়োগের পরামর্শ বা বিনিয়োগ উপদেষ্টা পরিষেবা প্রদানের প্রস্তাব গঠন করে না। তদ্ব্যতীত, এই বিষয়বস্তু কোন বিনিয়োগকারী বা সম্ভাব্য বিনিয়োগকারীদের দ্বারা নির্দেশিত বা ব্যবহারের উদ্দেশ্যে নয় এবং a16z দ্বারা পরিচালিত যেকোন তহবিলে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়ার সময় কোনও পরিস্থিতিতে নির্ভর করা যাবে না৷ (একটি a16z তহবিলে বিনিয়োগের প্রস্তাব শুধুমাত্র প্রাইভেট প্লেসমেন্ট মেমোরেন্ডাম, সাবস্ক্রিপশন চুক্তি, এবং এই ধরনের যেকোন তহবিলের অন্যান্য প্রাসঙ্গিক ডকুমেন্টেশন দ্বারা তৈরি করা হবে এবং তাদের সম্পূর্ণরূপে পড়া উচিত।) উল্লেখ করা যেকোন বিনিয়োগ বা পোর্টফোলিও কোম্পানিগুলি, বা বর্ণিতগুলি a16z দ্বারা পরিচালিত যানবাহনে সমস্ত বিনিয়োগের প্রতিনিধি নয়, এবং বিনিয়োগগুলি লাভজনক হবে বা ভবিষ্যতে করা অন্যান্য বিনিয়োগের একই বৈশিষ্ট্য বা ফলাফল থাকবে এমন কোনও নিশ্চয়তা থাকতে পারে না। Andreessen Horowitz দ্বারা পরিচালিত তহবিল দ্বারা করা বিনিয়োগের একটি তালিকা (যেসব বিনিয়োগের জন্য ইস্যুকারী a16z-এর জন্য সর্বজনীনভাবে প্রকাশ করার অনুমতি দেয়নি এবং সেইসাথে সর্বজনীনভাবে ব্যবসা করা ডিজিটাল সম্পদগুলিতে অঘোষিত বিনিয়োগগুলি ব্যতীত) https://a16z.com/investments-এ উপলব্ধ /।

এর মধ্যে প্রদত্ত চার্ট এবং গ্রাফগুলি শুধুমাত্র তথ্যের উদ্দেশ্যে এবং কোন বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার সময় তার উপর নির্ভর করা উচিত নয়। বিগত কর্মক্ষমতা ভবিষ্যতের ফলাফল পরিচায়ক হয় না। বিষয়বস্তু শুধুমাত্র নির্দেশিত তারিখ হিসাবে কথা বলে. এই উপকরণগুলিতে প্রকাশিত যেকোন অনুমান, অনুমান, পূর্বাভাস, লক্ষ্য, সম্ভাবনা এবং/অথবা মতামত বিজ্ঞপ্তি ছাড়াই পরিবর্তন সাপেক্ষে এবং অন্যদের দ্বারা প্রকাশিত মতামতের সাথে ভিন্ন বা বিপরীত হতে পারে। অতিরিক্ত গুরুত্বপূর্ণ তথ্যের জন্য দয়া করে https://a16z.com/disclosures দেখুন।

সময় স্ট্যাম্প:

থেকে আরো আন্দ্রেসেন হরোয়েজ্জ

প্যারাডাইস ফেডনাউ? কিভাবে 2023 পেমেন্ট নেটওয়ার্ক রিয়েল-টাইম পেমেন্ট উন্নত করবে (সেপ্টেম্বর ফিনটেক নিউজলেটার)

উত্স নোড: 1678394
সময় স্ট্যাম্প: সেপ্টেম্বর 22, 2022